বিশ্বরূপ বিশ্বাস

 




ম্যাজোলিকা আছে একটা আমারও

ওগো রেনেসাঁস ওগো রেনেসাঁস শোনো 


জীবনের হেরফেরে সন্দেশ ওহি রহেঙ্গে 

ফ্রান্সের টেরাটোজেনিক ওহি-ই বনেঙ্গে 


শুধু শারীরবিদ্যায় প্রোভাইড ক'রুক কেউ 

আমার আধ্যাত্মিক উইপোকার টারমিনাস।।



২.

তুই নিঃসন্দেহে চুদে গ্যাছিস এ জীবনকে মেয়ে হ'লে-ই অনেক সুবিধা পাই ছেলে হ'য়ে যা যা পাই নাই আমি এই শালা মহাপৃথিবীটাতে পৃথিবী বানানের চাইতে ধরিত্রীর বানান নির্ভুল ভাবে বাঙ্গালী লিখতে না পেরে ন্যানসিদের-ই প্রেমিক ভাবে গজাল-ঠোকা ঠোঁটে উল্লেখযোগ্য সেই সমস্ত ঘোড়ায়-চাটা প্রেমিকার গাঁড় ধর্মাবতার ইংরেজি শিক্ষার নাড়িনক্ষত্র আর বাংলার মাইয়াডার চোরারাস্তায় জলপরি নাইয়্যাড্ ইংলিশে আমি ব'লতে-ই পারি ওদের তাদের উহাদের যাদের বাপের টাকা পয়সা আর পোলাপান আছে তাদের-ই নাকি যথেষ্ট কবিতার হাত জোটে যেমন রাজনৈতিক জোটে তৈরি হয় ভারতবর্ষীয় বিপুল গণতন্ত্রের অ-গণতান্ত্রিক সরকার এ সব বলার আমার কী দরকার মাঝেমাঝে ভাবি নিজের নখর খুলে নিষ্ঠুর হয় খ্যাতিবিহীন দাবি দাবি আর দেবতা এই মুহূর্তের নোবিলিটি যদিও উচ্চমনা নয় জগতের বহুতলবিশিষ্ট ঘনক্ষেত্র যদিও আমার রণক্ষেত্রের আমি-ই চরম-রকস্টার।।



মন্তব্যসমূহ